সেরা পাঁচটি ইংরেজি গ্রামার


ইংরেজি জানতে হলেই যে গ্রামার বই পড়তে হবে এমন নয়, কিন্তু ভাল ইংরেজি জানতে হলে অবশ্যই গ্রামার পড়তে হয়। এবং ভাল রকমেই পড়তে হয়। কিন্তু কোন গ্রামারটা পড়বো? এই প্রশ্নের উত্তর দিতেই এই পোষ্ট। প্রথমেই বলে রাখা ভাল যে, সব গ্রামারে সব চাহিদা মিটবেনা। নিজের প্রয়োজন বুঝে সেই প্রয়োজন মাফিক সেরা বইটিই কিনে পড়তে হবে। শুধু পড়লেই চলবেনা অনুশীলনীও সমাধান করতে হবে। এই পোষ্টে সেরা পাঁচটি ইংরেজি গ্রামার বইয়ের নাম কথা বলবো, যার প্রত্যেকটাই ভাল কিন্তু একেকটা একেক প্রয়োজনের ও লেভেলের।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য -Middle School English Grammar and Composition

Wren ও Martin এর Middle School Grammar বইটি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপযুক্ত, এই সময়ের মধ্যে এইটুকু গ্রামার শিখে নিতে পারলে জীবনে আর গ্রামার নিয়ে কষ্ট পেতে হয়না। এখানে ক্লিক করে বইটি কিনতে পারেন।

হাই স্কুল ছাত্রের গ্রামার - Wren & Martin

যদি আপনি হাই স্কুলের শিক্ষার্থী হয়ে থাকেন, প্রাথমিক ব্যাকরণ আপনার জানা, আরও বেশি জানতে চান এবং পাশাপাশি পরীক্ষায়ও আপনাকে ভালো নম্বর পেতে হবে, এমন হলে Wren মারটিনের এই বইটি আপনার জন্যে উপযুক্ত। গ্রামারের পাশাপাশি compositionএর উপরও ভালো তত্ত্ব ও কৌশল পাবেন এই বইয়ে। এখানে ক্লিক করে বইটি কিনতে পারেন।



Cambridge English Grammar in Use - Raymond Murphy

Intermediate লেভেলের ইংরেজি শিক্ষার্থীর জন্য উপযুক্ত এই বই। হাইস্কুল লেভেলের ছাত্রছাত্রীদের জন্যও খুব কাজের, wren-martin এর পাশাপাশি এই বইটি পড়লে খুব উপকারে আসবে, নিয়মের সাথে সাথে অনুশীলনী গুলোও যত্নের সাথে প্রস্তুত করা হয়েছে, অনুশীলনীগুলো সমাধান করতে করতে কখনই যে নিয়মগুলোতে অভ্যস্থ হয়ে যাবেন বুঝতেই পারবেননা। যারা স্কুল কলেজে ফাকি দিয়েছেন ইংরেজিতে, তারা অবশ্যই এই বইটি নিন। এখানে ক্লিক করে বইটি কিনতে পারেন।


Oxford Practice English Grammar

উপরের বইটির মতই ধরন এই বইটির, কিন্তু এই বইটি একটু উপরের লেভেলর। চমৎকার সব exercise, পেজনে রয়েছে উত্তর। বাঁদিকের পাতায় নিয়ম, ডান দিকের পাতায় অনুশীলনী। ঠিক যেরকমটা আমরা শুনে আসছি, practice makes a human perfect এই বইটিও আপনাকে practice করিয়েই perfect করে দেবে। এখানে ক্লিক করে বইটি কিনতে পারেন।


Cambridge Advanced English Grammar

এই বইটি সাধারণ মানুষের জন্য নয়, শুধুমাত্র advanced শিক্ষার্থীরাই এটি নেবেন। হাইস্কুল লেভেলের গ্রামার যদি আপনার জানা না থাকে তাহলে এই বইটি আপনার কোনো কাজের নয়। ইংরেজি ভাষা বা অন্য যেকোনো বিষয়ের শিক্ষকরা এটি নিতে পারেন, শিক্ষকদের জন্য খুব উপকারী এই বই। এখানে অথবা ছবিতে ক্লিক করে বইটি কিনতে পারেন এখানে ক্লিক করে বইটি কিনতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. I can't say that control works after hitting the jackpot; nonetheless, it has worked extra instances with ends in getting the bonus and large wins. Sometimes you are be} provided holds, which in theory will increase your possibilities. If you are be} provided hold three times in a row, nearly all video games will spin within the win next if you press the hold buttons a third 카지노 사이트 추천 time. Except that said win is usually less than the cost of|the price of} the four plays it took to get it.

    উত্তরমুছুন